Friday, July 14, 2017

কিভাবে Disk Partition করতে হয় (How to Make A Partition in Windows?)

কিভাবে Disk Partition করতে হয় (How to Make A Partition in Windows?)
Disk Partition হচ্ছে  কম্পিউটার এর Hard Disk কে প্রয়োজনীয় ভাগে বিভক্ত করা . এটা একটু সতর্কতার  সাথে করা ভালো ,কারণ কোনো ভুল হলে আপনাকে নতুন করে Windows Setup দিতে হতে পারে .তাই নিচের নির্দেশনা গুলো ভালোভাবে লক্ষ্য করুন .


১// Computer Icon এ Mouse এর  Right Button ক্লিক করে  Manage অপশন চাপুন .

অথবা  Start > Control Panel >  System and Maintenance >Administrative Tools > Computer Management এ যেতে পারেন .(আপনাকে অবশ্যই Administrative Account থেকে log in করতে হবে ).



২// Disk Management এ ক্লিক করে আপনার কম্পিউটার এর যে Disk থেকে  Partition করতে চাচ্ছেন সেখানে Right button ক্লিক করুন . Shrink Volume নামে একটা অপশন দেখতে পাবেন ,সেটা নির্বাচন করুন .

     
     এই ধাপে আপনার Disk Size অনুযায়ি একটু সময় লাগতে পারে .ধৈর্য ধরে অপেক্ষা করুন.
     


৩//  আপনি যতটুকু জায়গা নিয়ে Partition করতে চাচ্ছেন তা নির্ধারণ করে Shrink চাপুন  .এক্ষেত্রে মনে রাখবেন 1024 MB = 1 GB .
উদাহরণ স্বরূপ আমি 1024 MB অর্থাৎ 1 GB Disk Size নির্বাচন করলাম .



৪// দেখা যাবে নতুন একটা Part  আপনার দেয়া  Size অনুযায়ি চলে এসেছে .এখন সেখানে Mouse এর Right Button ক্লিক করে New Simple Volume নির্বাচন করুন .



৫// একটি  Wizard চলে আসবে ,Next বাটনে ক্লিক করুন .



৬// Volume  size নির্ধারণ  করে Next চাপুন. 1024 MB = 1 GB .



৭// যেকোনো একটি Drive Letter নির্বাচন করুন . আপনি Letter না চাইলে Do not assign a drive letter নির্বাচন করতে পারেন  .তারপর Next  চাপুন .


৮// Format this volume with the following setting নির্বাচন করে Volume এর নাম লিখে Perform a quick format এ টিক দিন .আবারও Next চাপুন .


৯// Partition নিশ্চিত করার জন্য Finish চাপুন .


১০//  Disk Partition সম্পন্ন হয়ে গেছে এবং এটা দেখতে নিচের Screen Shot এর মতো হবে .




SHARE THIS

Author:

0 comments: